আইফোন ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ

বাংলাদেশে চতুর্থ প্রজন্মের ইন্টারনেট সেবা ফোরজি ১৯ ফেব্রুয়ারি থেকে চালু হতে যাচ্ছে। তবে দেশের প্রায় ১৫ লাখ আইফোন ব্যবহারকারী ফোরজি সেবার শুরু থেকেই তা পাচ্ছেন না। কারিগরি সমস্যার কারণে আইফোনে ফোরজি সেবা পেতে আরও দেড় মাস মাস সময় অপেক্ষা করতে হতে পারে।

বিভিন্ন সুত্র থেকে জানা যায়, ‘ফেব্রুয়ারিতে বাংলাদেশের আইফোন ব্যবহারকারীরা ফোরজি না পেলেও মার্চের মধ্যে তারা ফোরজি উপভোগ করতে পারবেন।

টেলিকমিউনিকেশন বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে জানা যায়, ‘আইফোন যে নেটওয়ার্ক ব্যান্ড/ফ্রিকোয়েন্সির ফোরজি নেটওয়ার্ক সাপোর্ট করে, সেগুলো হয়ত বাংলাদেশের টেলিকম সার্ভিস প্রোভাইডারদের সঙ্গে ম্যাচ করছেনা। সেক্ষেত্রে বাড়তি কিছু কারিগরি বিষয় সমন্বয় করলেই বাংলাদেশেও আইফোনে ফোজি নেটওয়ার্ক পাওয়া যাবে বলে আশা করা যায়।‘

আইফোনে অবস্থানভেদে ফোরজি/এলটিই সাপোর্ট না করার ঘটনা এটাই প্রথম নয়। ফোরজি/এলটিই নেটওয়ার্ক ব্যান্ডের ভিন্নতার কারণে এর আগেও এরকম ঘটেছে বলে অ্যাপল সাপোর্ট ফোরাম থেকে জানা যাচ্ছে।

মুঠোফোন অপারেটর সূত্র জানায়, ‘আইফোনে ফোর-জি সেবা আসতে কিছুটা সময় লাগবে। আর সেটা চার থেকে পাঁচ সপ্তাহ হতে পারে। মার্চের শেষের দিকে ফোর-জি সেবা পাবেন আইফোন গ্রাহকেরা।’

বিটিআরসি মোবাইল কোম্পানি অ্যাপলকে বাংলাদেশের মোবাইল অপারেটরদের সঙ্গে কারিগরি বিষয়গুলোর সমাধান করতে চিঠি প্রদানের উদ্যোগ নিয়েছে।