সংবাদ | বিনোদন | সারাক্ষন

কী করলে আপনার ভাগ্য ফেরাবে আজকের বিরল চন্দ্রগ্রহণ

আজকের বিরল চন্দ্রগ্রহণ – পৃথিবীর একটু বেশিই কাছে আসছে চাঁদ। একই সঙ্গে দেখা মিলবে সুপার, ব্লু ও ব্লাড মুন-এর। ১৫২ বছর পর মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হবেন মানুষ। বিকেল থেকেই আকাশে চোখ থাকবে শহরবাসীরও। যুক্তি দিয়ে কাঁটাছেড়া তো যুক্তিবাদীরা করবেনই। কিন্তু জ্যোতিষমতে কী বলে? মহাজাগতিক এ সময়ে কী করা উচিত? কীই বা করা উচিত নয়? কী করলে ফিরবে ভাগ্য? জেনে রাখুন এই বেলা-

উচিত-

পৃথিবীর থেকে চোদ্দ শতাংশ বড় এবং তিরিশ শতাংশ বেশি উজ্জ্বল দেখাবে সুপার মুনকে। এই সময় নিজেকে শান্ত রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ। তবেই প্রকৃতির এই সৌন্দর্যকে উপভোগ করতে পারবেন।

চন্দ্রগ্রহণ হওয়ার পর স্নান করে পরিশুদ্ধ হওয়ার কথা বলেছেন জ্যোতিষীরা। শীত এখন অনেকটাই কম, তাই স্নান করলে এমন কিছু ক্ষতি হওয়ার আশঙ্কা নেই।

ঘরের প্রতিটি খাদ্যবস্তুতে তুলসীর পাতা ও দুর্বা রাখতে বলা হয় এই সময়। এতে নাকি খাবার গ্রহণের দোষ থেকে মুক্ত হয়।

গর্ভবতী মহিলাদের বাড়তি সাবধানতা অবলম্বন করা উচিত বলে মনে করা হয়। তাঁদের বিশেষ মন্ত্র উচ্চারণ করতে বলা হয়। অন্যান্যদের মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপ করতে বলা হয়।

অনুচিত-

জ্যোতিষমতে গ্রহণের সময় জল না খাওয়ার পরামর্শ দেওয়া হয়। হয়তো চাঁদ পৃথিবীর কাছাকাছি চলে আসাতেই এই পরামর্শ দেওয়া হয়।

গর্ভবতী মহিলাদের এই সময়ে বাড়ির বাইরে না বের হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

বলা হয় গ্রহণের এই সময়টা নাকি তেমন শুভ নয়। তাই এই সময় কোনও শুভ অথবা গুরুত্বপূর্ণ কাজ না করাই ভাল।

বিকেল ৫.১৭ মিনিট থেকে কলকাতায় দেখা যাবে সুপার ব্লু মুন।৬.২১ থেকে ৭.৩৭ পর্যন্ত চলবে গ্রহণ। সেই সময়টা আকাশে ব্লাড মুন দেখা যাবে। এরপরেও রাত ৮.৪১ মিনিট পর্যন্ত আংশিক গ্রহণ চলবে। দেশে এই মহাজাগতিক ঘটনার প্রথম সাক্ষী হবেন উত্তর-পূ্র্ব ভারতের বাসিন্দারা। বিকেল ৪টে ২০মিনিট থেকেই তাঁরা এই দৃশ্য দেখার সুয়োগ পাবেন। ভারত ছাড়াও অস্ট্রেলিয়া, সাইবেরিয়া, নিউজিল্যান্ড, উত্তর পশ্চিম আমেরিকা, কানাডা থেকেও চাঁদের এই অভিনব রূপ আজ খালি চোখে দেখা যাবে। উচিত-অনুচিতের দ্বন্দ্ব তো থাকবেই, তবে এই বিরল দৃশ্য কোনওভাবেই মিস করবেন না।

Comments
লোড হচ্ছে...