প্রযুক্তি

আপনিও কি ফেসবুকে ‘BFF’ লেখার নির্দেশ পেয়েছেন? তাহলে জেনে নিন, এর আসল রহস্য

আপনিও কি ফেসবুকে ‘BFF’ লেখার নির্দেশ পেয়েছেন? জেনে নিন এর আসল রহস্য। ২২ মার্চ সকাল থেকেই জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুকে তুমুল কাণ্ড!

ক্রমাগত সার্কুলেটেড হচ্ছে একটি বিশেষ পোস্ট। যার সারমর্ম— সেই পোস্টের নীচে কমেন্ট বক্সে ‘BFF’ লিখলে যদি শব্দটি সবুজ রং ধারণ করে, তাহলে আপনার অ্যাকউন্ট নিরাপদ। কিন্তু যদি তা না হয়, তা হলে এখনই পাসওয়ার্ড বদল করুল।

হ্যাকারদের হাত থেকে অ্যাকাউন্ট বাঁচাতে মরিয়া ইউজাররা ঝাঁপিয়ে পড়ে BFF লিখছেন। এবং তা সবুজ রংও ধারণ করছে। এখন প্রশ্ন, এমন যদি কোনও নোটিফিকেশন দেওয়ারই থাকে, তা হলে তা আসা উচিত ফেসবুক কর্তৃপক্ষের তরফ থেকে,।

কিন্তু এই বার্তা সঞ্চারিত হচ্ছে ব্যক্তিগত মেসেজে। এখানেই খটকা লাগায়, বেশ কিছু টেক-সাইট বিষয়টি নিয়ে অনুসন্ধান করে এবং সকলেই এ বিষয়ে একমত যে, এই BFF-কাণ্ড নেহাৎই গুজব। এর কোনও ভিত্তি নেই।

আপনিও কি ফেসবুকে – অথচ, কমেন্ট বক্সে BFF লিখলে তা সবুজ রং ধারণ করছে, এটা সত্য। কী ঘটেছে আসলে? ‘টেক নেভ’ নামের ওয়েবসাইট জানাচ্ছে, ফেসবুক কিছুদিন যাবৎ ‘টেক্সট ডিলাইট’ নামে এক পরিষেবা চালু করেছে, যাতে বার্তা নিজে থেকেই সবুজ রং ধারণ করে এবং পাবলিশ হওয়ার সময়ে লাল রংয়ের একটি হাত এসে হাই ফাইভ দেখিয়ে যায়। তার পরে বার্তায় ক্লিক করলেই তা সবুজ আকার নেয়। এর সঙ্গে অ্যাকাউন্ট হ্যাক হওয়ার বা না হওয়ার কোনও সম্পর্ক নেই।

আপনিও কি ফেসবুকে – তবে ‘টেক নেভ’-এর প্রতিবেদনে এ কথাও বলা হয়েছে আপনার ব্রাউজার অথবা ফেসবুক অ্যাপ যদি আপডেটেড না হয়, তা হলে টেক্সট ডিলাইট কাজ করবে না। সেখানে শত ক্লিক সত্ত্বেও সবুজ রং আসবে না। তার মানে অবশ্যই এই নয়, আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে।

প্রসঙ্গত, কমেন্ট বক্সে ‘congratulations’ বা ‘best wishes’ লিখলেও টেক্সট ডিলাইট কাজ করবে। -এবেলা

আপনার মতামত