আন্তর্জাতিক

কয়েদিশূন্য যে দেশের কারাগার

কয়েদিশূন্য যে দেশের- বিশ্বের অন্যসব দেশ যখন অপরাধ সামাল দিতে হিমশিম খাচ্ছে, নেদারল্যান্ডস তখন রয়েছে অপরাধী সংকটে। কয়েদি না থাকায় বন্ধ হয়ে গেছে দেশটির অর্ধশতাধিক কারাগার। যেগুলো এখনো চালু আছে সেগুলোতেও কারাবন্দির সংখ্যা খুবই কম।

আলজাজিরার সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, নেদারল্যান্ডসে বর্তমানে চালু আছে মাত্র ৩৮ টি কারাগার। বন্ধ কারাগারগুলোকে একটু ভিন্নভাবে কাজে লাগাচ্ছে ডাচ সরকার। ছয়টি কারাগার তারা বিক্রি করে দিয়েছে। বাকিগুলো হয় ভাড়া দেওয়া হয়েছে, নয়তো সামাজিক কল্যানমূলক কাজের জন্য বরাদ্দ করা হয়েছে। কয়েকটি কারাগার আবার বিলাসবহুল হোটেলে রূপান্তর করা হয়েছে। এতে করে সরকারের রাজস্ব আয়ও বাড়ছে। দেশটির ১৩০ বছরের পুরোনো একটি কারাগারকে তরুণ উদ্যোক্তাদের ব্যবহারের জন্য দেওয়া হয়েছে। তারা সেটাকে একটি রিয়েলিটি শো এর সেট হিসেবে ব্যবহার করছেন।

কয়েদিশূন্য যে দেশের কারাগার

ডাচ প্রশাসন বলছে, তরুণ প্রজন্ম কাজের সুযোগ পেলে অপরাধ প্রবণতা এমনিতেই কমে যায়। অন্যদিকে বিচারকরাও অপরাধীদের দণ্ড দেওয়ার ক্ষেত্রে ভিন্ন কৌশল অবলম্বন করছেন। কারাদণ্ডের বদলে সমাজসেবামূলক কাজে নিয়োগ দেওয়া হচ্ছে অপরাধীদের। এছাড়া একধরনের ব্রেসলেটের মাধ্যমে সার্বক্ষনিকভাবে অপরাধীদের গতি বিধির ওপর নজর রাখা হচ্ছে। ফলে নেদারল্যান্ডসে অপরাধের হার প্রায় শূন্যের কোথায় নেমে এসেছে। এতে করে আগামী কয়েক বছরের মধ্যে দেশটি পুরোপুরি কয়েদিশূন্য হবে বলে আশা করা হচ্ছে।

আপনার মতামত