সংবাদ | বিনোদন | সারাক্ষন

পরকীয়ায় জড়িয়ে পড়ার এই ১২ কারণ জানলে অবাক হবেন

পরকীয়ায় জড়িয়ে পড়ার- এখন প্রায়ই পরকীয়া প্রেমের কথা শোনা যায়। একটি সুখী পরিবারকে চোখের পলকে তছনছ করে দিতে পারে পরকীয়ার সম্পর্ক। কেউ নিজের ইচ্ছায় এই নিষিদ্ধ সম্পর্কে জড়ান, আবার কেউ পরিস্থিতিতে জড়িয়ে পড়েন।

মনোবিজ্ঞানীদের মতে, মানব মনের নানা জটিল বিষয় থেকে এমন সম্পর্কে জড়িয়ে যায় মানুষ। কিন্তু কেন? এ সম্পর্কে মনোবিদরা ১২টি কারণ উল্লেখ করেছেন।

১. পরিবারে স্বামী বা স্ত্রীর মাঝে সুসম্পর্ক তৈরি না হলে তারা আশ্রয় খোঁজেন তৃতীয় পক্ষের। এরফলে সেই মানুষটির সঙ্গে অনৈতিক সম্পর্ক তৈরি হওয়া সহজ হয়ে যায়।

২. অল্প বয়সে বিয়ের কারণেও পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়তে দেখা যায়। গবেষণায় দেখা গেছে, যেসব নারী বাল্য বিবাহের বলি হয়েছেন, পরিণত বয়সে তাদের ভেতরে সমবয়সী পুরুষের সঙ্গে পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়ার প্রবণতা বেশি।

৩. সংসারে মানিয়ে নেওয়ার ব্যর্থতা থেকেও এমন প্রবণতা লক্ষ্য করা যায়। সংসার পর্বের শুরুতেই জীবনের এই পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নিতে পারেন না অনেকে।

তারা হাঁপ ছেড়ে বাঁচতে নির্ভরতা খোঁজেন নতুন পরিবারের মানুষের কাছে। দেখা যায়, যারা পরিবারে স্বামী বা স্ত্রী কিংবা পরিবারের সদস্যদের কাছ থেকে সান্তনা, আশ্বাসের মতো নির্ভরতা পান না, তাদের ভেতর কখনও কখনও পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়ার প্রবণতা দেখা যায়।

৪. বিবাহিত সম্পর্কে অনেকেই একটা সময়ে শারীরিক আকর্ষণ হারিয়ে ফেলেন। দাম্পত্য সম্পর্কের এই অনাগ্রহ থেকে কেউ কেউ অনৈতিক সম্পর্কে জড়িয়ে পড়েন।

৫. বিয়ে প্রতিটি মানুষের জন্য গুরুত্বপূর্ণ অধ্যায়। দম্পতির মধ্যে যদি বোঝাপড়া না হয়, তবে এই ধরণের অনৈতিক সম্পর্ক গড়ে ওঠার সম্ভাবনা দেখা দেয়।

এক্ষেত্রে পরিবারের চাপে নিজের অমতে জোরপূর্বক বিয়ের ক্ষেত্রে পরকীয়ায় জড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দেয়।

৬. দাম্পত্য সম্পর্কে মানসিক অশান্তি, ভুল বোঝাবুঝি থেকেও স্বামী-স্ত্রীর মধ্যে দূরত্ব তৈরি হয়। মনের শান্তি খুঁজতে গিয়েও অনেকে অন্যের প্রতি আকৃষ্ট হয়ে পড়েন।

৭. সন্তানের মা-বাবা হয়ে যাওয়ার পর অনেক সময়ই দাম্পত্য সম্পর্কে একঘেয়ে মানসিকতার জন্ম দেয়। ফলে দুজনের স্বাভাবিক সম্পর্ক ক্ষতিগ্রস্ত হয়।

এই সময় মানুষ এমন একজনকে চায়, যে বন্ধুর মতো পাশে থাকবে। ফলে বিবাহবহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়েন অনেকে।

৮. অনেক সময় দুজনের মাঝে জীবনের চাহিদা পূরণ নিয়েও একধরনের দ্বিমত তৈরি হয়। কখনও কখনও এই অসন্তোষও পরকীয়ার কারণ হয়ে দাঁড়ায়।

৯. যৌন লালসাও পরকীয়ায় জড়িয়ে পড়ার অন্যতম কারণ।

১০. অনেক ক্ষেত্রে দাম্পত্য জীবনে দীর্ঘদিনের মতবিরোধ চরম আকার ধারণ করলেও বিবাহবহির্ভূত সম্পর্ক উঁকি দিতে পারে।

১১. একঘেয়ে দাম্পত্য জীবনের কারণেও অনেকে জীবনের উম্মাদনা খুঁজে পেতে পরকীয়ায় জড়িয়ে পড়েন।

১২. অনেক সময় লোভের বশে কিংবা উচ্চাকাঙ্খা থেকেও এই ধরনের সম্পর্কে জড়িয়ে পড়তে দেখা যায়।

Comments
লোড হচ্ছে...