লাইফস্টাইল

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে কী করবেন?

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট – বিদেশে ভ্রমণ, উচ্চশিক্ষা, মাইগ্রেশনসহ বিভিন্ন আবেদন জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের প্রয়োজন হয়।অনেক এ নিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। তবে নিয়ম জানা থাকলে খুব সহজেই আপনি কাজটি করতে পারেন। এখন অনলাইনে আবেদন করা যাচ্ছে, যা মূলত ঝামেলামুক্ত।

তাই নিয়ম জানলে খুব সহজেই পেয়ে যাবেন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।

আসুন জেনে নিই কীভাবে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়া যাবে। আর এ ক্লিয়ারেন্স পেতে আপনার কোন কোন কাগজপত্র সংগ্রহ করতে হবে।

আসুন জেনে নেই কীভাবে পাবেন পুলিশ ক্লিয়ারেন্স।

কোথায় যাবেন

ডিএমপির সদর দফতরে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দেয়া হয়।ঢাকা মেট্রোপলিটন এলাকায় বসবাসরত নাগরিকরা পুলিশ ক্লিয়ারেন্স পেতে সরাসরি যোগাযোগ করুন। ডিএমপি সদর দফতর, কক্ষ নং-১০৯, হেল্প লাইনঃ- ০১১৯১-০০৬৬৪৪ এবং ০২-৭১২৪০০০।

আবেদন

অনলাইনে যথাযথভাবে পূরণকৃত আবেদনপত্র । পুলিশ সার্টিফিকেট পেতে অনলাইনে আবেদন করতে হবে।এছাড়া ডিএমপির সদর দফতরে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দেয়া হয়, যেখানে গিয়ে আবেদন করতে পারেন।

ফরম পূরণ

রেজিস্ট্রেশন করার পর লগ-ইন করে অ্যাপ্লাই (Apply) মেনুতে ক্লিক করলে একটি আবেদন ফরম আসবে। ফরমটিতে যথাযথ তথ্য দিয়ে পূরণ করতে হবে। আবেদন ফরমের (Application form) আপলোড (Upload) অপশনে গিয়ে প্রয়োজনীয় তথ্যের স্ক্যানকপি আপলোড করতে হবে।

ঠিকানা

আবেদনকারীর পাসপোর্টে উল্লেখিত স্থায়ী কিংবা বর্তমান ঠিকানার যে কোনো একটি অবশ্যই সংশ্লিষ্ট মেট্রোপলিটন/জেলা পুলিশের আওতাধীন এলাকায় অবস্থিত হতে হবে এবং আবেদনকারীকে/যার জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট চাওয়া হয়েছে তাকে অবশ্যই ওই ঠিকানার বাসিন্দা হতে হবে।

সত্যায়িত

প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত পাসপোর্টের তথ্য পাতার স্ক্যানকপি। বিদেশে অবস্থানকারী বাংলাদেশি নাগরিকদের ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশে বাংলাদেশ দূতাবাস কর্তৃক সত্যায়িত পাসপোর্টের তথ্য পাতার স্ক্যানকপি।

বিদেশি নাগরিক

বিদেশি নাগরিকদের ক্ষেত্রে নিজ দেশের জাস্টিস অব পিস (Justice of Peace) কর্তৃক সত্যায়িত পাসপোর্টের তথ্য পাতার স্ক্যানকপি ।

পাঁচ শত টাকা

বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকের যেকোন শাখা থেকে (১-৭৩০১-০০০১-২৬৮১) কোডে করা ৫০০/- (পাঁচ শত) টাকা মূল্যমানের ট্রেজারি চালান অথবা অনলাইনে ক্রেডিট/ডেবিট কার্ডের মাধ্যমে প্রযোজ্য ক্ষেত্রে নির্ধারিত সার্ভিসচার্জসহ ফি প্রদান।

বিদেশে অবস্থান

বিদেশে অবস্থানকারী কোনো ব্যক্তির পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার ক্ষেত্রে তিনি যে দেশে অবস্থান করছেন সে দেশে বাংলাদেশ দূতাবাস/হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তা কর্তৃক পাসপোর্টের তথ্য পাতার সত্যায়িত কপি তার পক্ষে করা আবেদনের সঙ্গে দাখিল করতে হবে

জাতীয় পরিচয়পত্র

মেশিন রিডেবল পাসপোর্টের ক্ষেত্রে যদি পাসপোর্টে ঠিকানা উল্লেখ না থাকে তবে ঠিকানার প্রমাণস্বরূপ জাতীয় পরিচয়পত্র/জন্মনিবন্ধন সনদপত্র/স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর এর সনদপত্রের ফটোকপি প্রথম শ্রেণির সরকারি গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত করে দাখিল করতে হবে ।

বিদেশগামী কিংবা প্রবাসী বাংলাদেশি নাগরিক এবং বাংলাদেশে বসবাস করে স্বদেশে/বিদেশে প্রত্যাবর্তনকারী বিদেশি নাগরিকদের জন্য প্রয়োজনীয় পুলিশ ক্লিয়ারেন্সও এই অনলাইন সিস্টেমের মাধ্যমে ইস্যু করা হয়।

এছাড়া বাংলাদেশের অভ্যন্তরে চাকরি কিংবা অন্য কোনো কাজে পুলিশ ক্লিয়ারেন্স প্রয়োজন হলে সংশ্লিষ্ট জেলা কিংবা সিটি এসবি শাখায় যোগাযোগ করুন।

অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আবেদন করতে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার জন্য ভিজিট করুন এই ওয়েবসাইটে (http://pcc.police.gov.bd/en/)।

আপনার মতামত