সংবাদ | বিনোদন | সারাক্ষন

পেনিস ফিশ : পুরুষাঙ্গের মত দেখতে সুস্বাদু মাছ

পেনিস ফিশ – পুরুষাঙ্গের মত দেখতে অদ্ভুত এক মাছ, যার নাম পেনিস ফিশ ! এই মাছ আবার কাঁচা অবস্থায়ই খুব মজা করে খাওয়া হয়। শুনে অবাক হচ্ছেন তো?

অদ্ভুত প্রজাতির এই পেনিস ফিশ (Penis Fish) বা লিঙ্গ মাছ আসলে পানিতে বসবাসকারী একধরণের পোকা, যার বৈজ্ঞানিক নাম Urechis unicinctus !

এটি চীন, জাপান এবং কোরিয়ার খুবই জনপ্রিয় একটি খাবার। শুনতে খারাপ লাগলেও সত্যি যে, পুরুষাঙ্গের মত দেখতে জঘন্য এই পেনিস ফিশ সেখানকার অভিজাত রেষ্টুরেন্টগুলোয় কাঁচা অবস্থাতেই খাবারের টেবিলে পরিবেশন করা হয় !

মাছটি জীবন্ত অবস্থাতেই চিলি সস মাখিয়ে খাওয়া হয়। এবং খাওয়ার সময় এটি নড়াচড়াও করে ! জাপান ও কোরিয়ার ফিশ মার্কেটগুলোয় খুব স্বাভাবিক ভাবেই বিক্রি হয় এই পেনিস ফিশ ।

অত্যন্ত নরম এবং পিচ্ছিল এই মাছের শরীরে কোনো দাঁত নেই। যে গবেষক দল এই মাছটি আবিষ্কার করেছেন, তারা এর সম্পর্কে বলেন, “দাঁত না থাকায় বিপদে পড়লে প্রাণের মায়া ত্যাগ করতে হয় এই পেনিস ফিশ নামক মাছটিকে। ‌

অন্য আরেকদল গবেষকদের মতে, এটা কোনো মাছই নয়। এটি আসলে এক প্রকার সামুদ্রিক কৃমি !

সে যাই হোক, বাঙালির দৈনন্দিন জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে মাছ। মাংস বা ডিম বাদ দিলেও রান্নার তালিকায় মাছ থাকবে না, এমনটা হয়ত অনেকেই মেনে নিতে পারেনা। কিন্তু ভাত খেতে বসে হঠাৎ যদি খাবারের প্লেটে পুরুষাঙ্গের মত কিছু একটা পরে থাকতে দেখেন, তাহলে কেমন লাগবে?

Comments
লোড হচ্ছে...