সংবাদ | বিনোদন | সারাক্ষন

মাত্র ৮২ রানে অলআউট টাইগাররা

অলআউট টাইগাররা – শ্রীলঙ্কার বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের গত ম্যাচে বাংলাদেশ জিতেছিল ১৬৩ রানের বিশাল ব্যবধানে। কিন্তু আজ ব্যাট হাতে রীতিমতো ধুঁকছে মাশরাফি বাহিনী। স্কোরবোর্ডে মাত্র ৮২ রান জমা করতেই গুটিয়ে গেছে বাংলাদেশের ইনিংস।

দীর্ঘদিন পরে দলে সুযোগ পাওয়া এনামুল হক বিজয়ের সামনে ছিল নিজেকে প্রমাণ করার সুযোগ। কিন্তু টানা তিনটি ম্যাচে খুব বেশি সফল হতে পারলেন না এই ওপেনার। আজ শ্রীলঙ্কার বিপক্ষে ত্রিদেশীয় সিরিজে নিজেদের চতুর্থ ম্যাচে শূন্য রানে সাজঘরে ফিরেছেন এনামুল।

গত তিন ম্যাচে দারুণ নৈপুণ্য দেখানো তামিম ইকবাল ও সাকিব আল হাসানও সাজঘরে ফিরেছেন প্রথম পাঁচ ওভারের মধ্যে। তবে ব্যাট করতে নেমে লঙ্কান বোলাদের সামনে শুভ সূচনা করতে পারেনি বাংলাদেশি টপ অর্ডার ব্যাসম্যানরা। ইনিংসের তৃতীয় ওভারেই উইকেট হারায় বাংলাদেশ দলীয় পাঁচ রানে সুরঙ্গা লাকমলের বলে বোল্ড হয়েছেন ওপেনার এনামুল হক বিজয়। পাঁচ বল খেলে শূন্য রান করেছেন তিনি। এর পর মাঠে নেই কিছুই করতে পারেনি অলরাউন্ডার সাকিব আল হাসান।

দানুশকা গুনাথিলাকার থ্রোয়ে রান আউট হন সাকিব। দলীয় ১৫ রানে তিনি ফেরেন মাত্র ৮ রান করে। এক বল বিরতি দিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে তামিমের অসাধারণ ক্যাচ ধরেন গুনাথিলাকা। গত তিন ম্যাচের হাফসেঞ্চুরিয়ান এবার ফেরেন মাত্র ৫ রানে। শুরুতেই দুই উইকেট হারিয়ে ব্যাটিং চাপে পড়ে টাইগাররা কিন্তু সেই চাপ কাটিয়ে উঠতে না উঠতেই ক্যাচ আউট হন তামিম ইকবাল। তামিম ব্যাট হাতে করেন ৫ রান।

১৬ রানের মধ্যে তিন টপ অর্ডার ব্যাটসম্যানকে হারিয়ে চাপে পড়েছিল টিম-টাইগাররা। দলকে টেনে তোলার দায়িত্ব পড়েছিল মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহর কাঁধে। কিন্তু মাহমুদউল্লাহ উইকেটে থিতু হয়েও ইনিংস বড় করতে পারলেন না। সুরঙ্গা লাকমালের বুক বরাবর বল হুক করতে গিয়ে ফাইন লেগে দুশমন্থ চামিরাকে ক্যাচ দিয়ে ফেরেন ডানহাতি ব্যাটসম্যান ২০ বলে ৭ আরন করে।

সুযোগ হারালেন সাব্বির রহমান। আগের তিন ম্যাচের দুটিতে ব্যাটিং পেয়ে করেছিলেন অপরাজিত ২৪ ও ৬ রান। সাব্বির রহমানের সামনে আজ সুযোগ ছিল বড় ইনিংস খেলার কিন্তু সেই সুযোগ হেলায় হারালেন হার্ড হিটার এই ব্যাটসম্যান। মিডল অ্যান্ড লেগ স্টাম্পে থিসারা পেরেরার ফুলার ডেলিভারি মিড অনের ওপর দিয়ে ওড়াতে চেয়েছিলেন সাব্বির। কিন্তু টাইমিংয়ের গড়মিল করে ফেলেন। মিড অনে সহজ ক্যাচ নেন বদলি ফিল্ডার মাদুশানাকা। সাব্বির সাজঘরে ফিরে ১০ রান করে। পেস অলরাউন্ডার আবুল হাসান রাজুকে একাদশে নেওয়া হয়েছে প্রায় তিন বছর পর ওয়ানডে দলে ফিরলেন। তবে ব্যাট হাতে আলো ছাড়াতে পারেননি তিনি। সর্বশেষ ২০১৫ সালের এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে খেলেছিলেন তিনি। পেরেরার দ্বিতীয় শিকার হয়ে ৭ বলে ৭ রান করে মাঠ ছাড়েন তিনি। তবে চাপ সামলাতে চেষ্টা করছে মুশফিকুর রহিম ও নাসির হোসেন। কিন্তু মুশফিক আউট হয় ৫৬ বলে ২৬ রান করে আর নাসির ফিরে যায় ১৩ বলে ৩ রান করে।

টস-ভাগ্য সত্যিই খুব ভালো যাচ্ছে মাশরাফি বিন মুর্তজার। ত্রিদেশীয় সিরিজের আগের তিনটি ম্যাচের মতো আজও কয়েন-যুদ্ধ জিতেছেন বাংলাদেশ অধিনায়ক। এবার তিনি নিয়েছেন ব্যাটিংয়ের সিদ্ধান্ত। টানা তিনটি ম্যাচ জিতে দাপুটে ভঙ্গিতেই ত্রিদেশীয় সিরিজের ফাইনাল নিশ্চিত করে ফেলেছে বাংলাদেশ। আজকের ম্যাচটি তাই মাশরাফিদের জন্য সৌজন্য রক্ষার।

বাংলাদেশের বিপক্ষে আজ জিততে পারলে ফাইনালের টিকেট পেয়ে যাবে শ্রীলঙ্কা। অন্যদিকে হেরে গেলে জিম্বাবুয়ের সঙ্গে তাদের বসতে হবে রানরেটের হিসাব নিয়ে। বাংলাদেশ যদি শ্রীলঙ্কাকে বড় ব্যবধানে হারিয়ে দেয়, তাহলে কপাল খুলতে পারে জিম্বাবুয়ের।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, নাসির হোসেন, মাশরাফি বিন মুর্তজা, আবুল হাসান রাজু, মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন।

শ্রীলঙ্কা একাদশ: দিনেশ চান্দিমাল, উপল থারাঙ্গা, দানুশকা গুনাথিলাকা, নিরোশান ডিকাভেলা, আশেলা গুনারত্নে, কুশল মেন্ডিস, আকেলা ধনাঞ্জয়া, সুরাঙ্গা লাকমাল, দুশমানথা চামেরা, থিসারা পেরেরা ও লাকশান সান্দাকান।

Comments
লোড হচ্ছে...