আন্তর্জাতিক

মুক্তি পাচ্ছেন নওয়াজ শরিফ

মুক্তি পাচ্ছেন নওয়াজ- দুর্নীতির দায়ে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ কারাগারে যাওয়ার দুই মাস পর তাকে মুক্তির আদেশ দিয়েছেন পাকিস্তানের আদালত। তার বিরুদ্ধে কারাদণ্ডাদেশের রায় স্থগিত করেছেন ইসলামাবাদ হাইকোর্ট। বুধবার (১৯ সেপ্টেম্বর) হাইকোর্ট এ সিদ্ধান্ত ঘোষণা করেন। নওয়াজের সঙ্গে তার মেয়ে মরিয়ম নওয়াজ ও মরিয়মের স্বামী মোহাম্মদ সফদারের বিরুদ্ধে দণ্ডাদেশের রায়ও স্থগিত করা হয়েছে।

স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, আনুষ্ঠানিকতা শেষ হলে যেকোনো সময় তারা মুক্তি পাবেন।

জুলাইয়ে দুর্নীতির মামলায় শরিফ ও তার মেয়ে মরিয়ম দুইজনই দোষী সাব্যস্ত হন। এরপর তারা আপিল করেন। আদালত দুইজনেরই সাজা স্থগিত করেন। ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল নওয়াজ শরিফকে।

আদালতের এই রায়ের পর আদালত কক্ষ ও এর বাইরে উপস্থিত নওয়াজের সমর্থকেরা উল্লাস প্রকাশ করেন। তারা নওয়াজের পক্ষে নানা স্লোগান দেন।

নব্বইয়ের দশকে লন্ডনের পার্ক লেনের অ্যাভেনফিল্ড হাউসে চারটি বিলাসবহুল ফ্ল্যাট কেনে নওয়াজের পরিবার। তদন্তের পর পাকিস্তানের জাতীয় জবাবদিহি সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরোর (এনএবি) কৌঁসুলিরা আদালতকে জানান, নওয়াজের পরিবার এই ফ্ল্যাটগুলি কেনার অর্থের বৈধ আয় দেখাতে পারেননি। জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ দিয়ে এসব ফ্ল্যাট কেনা হয়েছে। এই মামলায় দণ্ড দেওয়া হয় নওয়াজ, মরিয়ম ও সফদারকে।

আপনার মতামত