প্রযুক্তি

মোবাইল ফোন রেডিয়েশনের কারণে কি ব্রেইন ক্যানসার হতে পারে?

মোবাইল ফোন রেডিয়েশনের – মোবাইল ফোন আমাদের জীবনের অনেক কাজ সহজ করে দিয়েছে। তবে মোবাইল ফোনের রেডিয়েশন আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। একটি নতুন গবেষণা প্রতিবেদনে এমনটাই উঠে এসেছে। সম্প্রতি ‘ন্যাশনাল টক্সিওলজি প্রোগ্রাম’ ওই গবেষণা প্রতিবেদন প্রকাশ করে। মোবাইল ফোন এবং ব্রেইন ক্যানসারের মাঝে কোনও সম্পর্ক রয়েছে কি-না তা নিরূপণে গবেষণাটি পরিচালনা করা হয়।

গবেষণা চলাকালীন সময়ে ৩০ হাজার ইঁদুর দৈনিক ৯ ঘণ্টা করে মোবাইল রেডিয়েশনের কাছে রাখা হয়। প্রায় ২ বছর এমনটি ধরে করা হয়।

পর্যবেক্ষণে দেখা যায়, ২ থেকে ৩ শতাংশ পুরুষ ইঁদুর ‘ম্যালিগন্যান্ট’ গ্লিওমা নামক এক মারাত্মক ব্রেইন ক্যানসার আক্রান্ত হয়। গবেষণায় আরও দেখা যায়, ৫ শতাংশ থেকে ৭ শতাংশ ইঁদুরের হার্টে টিউমার ধরা পরে। তবে মজার বিষয় হলো, কোনও ইঁদুরনি ব্রেইন ক্যানসার কিংবা হার্টের টিউমারে আক্রান্ত হয়নি।

এ প্রসঙ্গে গবেষণায় অংশ নেয়া বিজ্ঞানী জন বুচার বলেন, আমরা মনে করছি রেডিও ফ্রিকোয়েন্সি রেডিয়েশনের কারণেই পুরুষ ইঁদুরগুলোর মাঝে ক্যানসার এবং হার্টে টিউমার হয়েছে এবং বাইরের বিশেষজ্ঞরাও এ ব্যাপারে একমত হয়েছে।

গবেষণায় অংশ নেয়া বিজ্ঞানীরা আরও ব্যখ্যা করতে গিয়ে জানান, এই গবেষণাটির ফলাফল যে মানুষের জন্য একই হবে তা বলা যায় না। কারণ  ইঁদুরগুলোর পুরো শরীরে রেডিয়েশন প্রয়োগ করা হয়। কিন্তু মানুষের ক্ষেত্রে যেখানে সে ফোন লাগিয়ে কথা বলে সেই নির্দিষ্ট অঙ্গে (কান, ব্রেইনের পার্শ্ববর্তী অঙ্গ) রেডিয়েশন পৌঁছায়।

সাধারণ মানুষ যে পরিমাণ রেডিয়েশনের মধ্যে থাকে, ইঁদুরগুলোকে এর চেয়েও অনেক বেশি রেডিয়েশনের মধ্যে রাখা হয়েছিল। কারণ এই গবেষণার জন্য ১৯৯০ সালের তৈরি ২জি এবং ৩জি ডিভাইস ব্যবহার করা হয়েছে। আর বর্তমানে, অধিকাংশ মোবাইল ফোনে ৪জি প্রযুক্তি ব্যবহার করা হয়, যা অপেক্ষাকৃত কম ক্ষতি করে।

নতুন ৪জি প্রযুক্তি ক্যান্সারের জন্য কতটা দায়ী -তা যাচাইয়ে গবেষকরা তাদের এই গবেষণা কার্যক্রম চালিয়ে যাবে বলে জানানো হয়। আরও সুনির্দিষ্ট ফলাফল পেতে সেই পর্যন্ত অপেক্ষা করতে হবে।

সূত্র: এজেসি, সিবিএস নিউজ

আপনার মতামত