খেলাধুলাজাতীয়

“মোস্তাফিজের মতো বল করার ক্ষমতা ক্রিকেট বিশ্বে এখনও কারো তৈরি হয়নি’’: ফকনার

মোস্তাফিজের মতো বল – গতকাল আইপিএলে টানটান উত্তেজনাপূর্ণ এক ম্যাচ দেখা গেল। ১৪৮ রানের টার্গেটে শেষ বলে নাটকীয়তায় ম্যাচ জয়লাভ করে সানরাইজ হায়দ্রাবাদ। কিন্তু ম্যাচের একটি সময়ে সহজ জয়ের পথে ছিল সানরাইজ হায়দ্রাবাদ। তবে ম্যাচের ১৮ এবং ১৯ তম ওভারে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ এবং বাংলাদেশি পেসার মোস্তাফিজুর রহমান। দুজনেই প্রমাণ করেছে ডেথ ওভারর এই দু’জনই সেরা।

প্রথমেই ফিরে আসি দ্বিতীয় ইনিংসে ১৮ তম ওভারে। বোলিংয়ে মুম্বাই ইন্ডিয়ান্স এর অন্যতম সেরা পেসার জাসপ্রিত বুমরাহ। ওই ওভারে মাত্র ৩ রান দিয়ে মূল্যবান দুটি উইকেট তুলে নিলেন তিনি। সেখানে ছিল উইসুফ পাঠান ও রাশিদ খান এর উইকেট। ফলে ম্যাচে ফিরে অাসার ইঙ্গিত দিলো মুম্বাই ইন্ডিয়ান্স।

এর পরেই আছি ইনিংসের ১৯ তম ওভারে। নিজের প্রথম দুই ওভারে কিছুটা ব্যায় বহুল হলেও শেষ দুই ওভারে নিজের বোলিং কারিষ্মা দেখিয়েছেন মুস্তাফিজুর। যদিও এর অাগে দলীয় ১৪ তম ওভারে নিজের তৃতীয় ওভার করতে এসে মাত্র ৩ রান দিয়ে শেষ ওভারে ভাল কিছু করার ইঙ্গিত দেন এই কাটার মাস্টার। ১৯ তম ওভারে নিজের শেষ ওভারে সিদ্ধার্থ কউল ও সন্দিপ শর্মার উইকেট নিয়ে দলকে জয়ের কিনারায় নিয়ে গিয়েছিলেন মুস্তাফিজ। ঐ ওভারে মোস্তাফিজ মাত্র ১ রান দেন।

কিন্তু মুম্বাই শেষ রক্ষা করতে পারেনি বেন কাটিং। তার শেষ ওভারের শেষ বলে নাটকের ম্যাচ হেরে যায় মুম্বাই ইন্ডিয়ান্স। তবে মুম্বাই হারলেও চমৎকার বোলিং করেছেন এশিয়ার সেরা পেসার কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান এবং ভারতীয় অন্যতম সেরা পেসার জাসপ্রিত বুমরাহ। নিজেরা অারো একবার প্রমান করলেন ডেথ ওভারে তারা বিশ্ব সেরা।

এদিকে মোস্তাফিজের স্লোয়ারের দারুন প্রশংসা করেছেন অজি ক্রিকেটার জেমস ফেকনার। তিনি বলেন, “মোস্তাফিজের মতো স্লোয়ার বল করার ক্ষমতা ক্রিকেট বিশ্বে এখনও কারো তৈরি হয়নি’’।