চিত্র বিচিত্র

যে গ্রামের মানুষ কুমিরের পিঠে ঘুরে বেড়ায়!

যে গ্রামের মানুষ- যেসব প্রাণী দেখলেই মানুষ ভয়ে তার কাছে যায় না এর মধ্যে একটি কুমির। কিন্তু আপনি যদি দেখেন তীক্ষ্ণ দাঁতের এই কুমিরের পিঠে ঘুরে বেড়াচ্ছে ছোট শিশুও তবে নিশ্চই অবাক হবে!

বিশ্বাস করা কঠিন হলেও, এমনটাই দেখা যায় পশ্চিম আফ্রিকার বুরকিনা ফাসো-য়। দেশের রাজধানী শহর ওইগাডোগো থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরত্বে রয়েছে বাজুলা নামে একটি ছোট গ্রাম। এ গ্রামে রয়েছে একটি হ্রদ, যেখানে বাস করে ১০০রও বেশি কুমির।

এই কুমিরদের সঙ্গে এক অদ্ভুত বন্ধুত্ব রয়েছে গ্রামের মানুষের। প্রচলিত আছে এই গ্রামে এক সময়ে প্রবল খরা দেখা দেয়। তখন গ্রামের নারীদের একটি গুপ্ত জলাশয়ের কাছে নিয়ে যায় এই কুমিররা।

আর তারপর থেকে প্রতি বছর কুম লাকরে নামে এক অনুষ্ঠানের আয়োজন করে গ্রামবাসীরা। হ্রদের কুমিরদের খাওয়ানো হয় অনেক কিছু। যাতে গ্রামবাসীর উপর এই কুমিরদের আশীর্বাদ থাকে।

তারা মনে করেন, এই কুমিরদের সাথে রয়েছে তাদের অনেক আগের সম্পর্ক। বুরকিনা ফাসোর কুমির-মানুষের এই অসম বন্ধুত্ব দেখতে ভিড় জমাতে শুরু করেছেন বিভিন্ন দেশের পর্যটকরা।

স্থানীয় পর্যটক গাইডরা বলছেন, বছরে এখন প্রায় পাঁচ হাজার পর্যটক যান পশ্চিম আফ্রিকার এই গ্রামে। চাইলে আপনিও ঘুরে দেখে আসতে পারেন এই গ্রাম থেকে যেখানে দেখতে পারবেন মানুষ কুমিরের বন্ধুত্ব।

আপনার মতামত