চিত্র বিচিত্র

যে সাবান ও টুথপেস্ট ব্যবহারে হতে পারে কোলন ক্যান্সার!

যে সাবান ও টুথপেস্ট- সাধারণ সাবান ও টুথপেস্টসহ বিভিন্ন ধরনের ভোগ্যপণ্যে এক ধরনের ব্যাকটেরিয়া ও ছত্রাকবিরোধী ট্রিকলোসান পাওয়া গেছে যা কোলন প্রদাহের কারণ। এমনকি এ কারণে কোলন ক্যান্সার পর্যন্ত হতে পারে। সায়েন্স ট্রান্সলেশনাল মেডিসিনে প্রকাশিত গবেষণার উদ্ধৃতি দিয়ে বলা হয়, ট্রিকলোসানের স্বল্প মাত্রায় ব্যবহারও নিম্ন পর্যায়ের কোলন প্রদাহের কারণ হতে পারে। সম্প্রতি ইঁদুরের উপর গবেষণা করে এমন তথ্য উঠে এসেছে।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটসের অধ্যাপক জুডোং ঝ্যাং বলেন, এই গবেষণায় প্রথমবারের মতো বলা যেতে পারে, ট্রিকলোসান শরীরের নাড়ি সংক্রান্ত বিষয়ের উপর বিরুপ প্রভাব ফেলতে পারে।

নতুন গবেষণার অংশ হিসেবে, ইঁদুরকে তিন সপ্তাহ ধরে ট্রিকলোসান মিশ্রিত খাবার খেতে দেয়া হয়। ফলাফল বলছে, ট্রিকলোসান মিশ্রিত খাবার খেয়ে ইঁদুরের আচরণ ঠিক তেমনটাই হয় যেমন আচরণ একজন মানুষ এ সংক্রান্ত জটিলতায় ভুগলে করে থাকে। এক্ষেত্রে মানুষের শরীরে রক্ত প্রবাহ ও কোলন প্রদাহ ইঁদুরের ন্যায়।

গবেষণায় বলা হচ্ছে, ট্রিকলোসানের ব্যবহার টিউমারের আকার বড় করে দিতে পারে এবং এতে কোলন ক্যান্সারের মাধ্যমে স্তন্যপায়ী প্রাণীদের বেঁচে থাকার সম্ভাবনা হ্রাস করে দিতে পারে। এটি ইঁদুরের নাড়িগ্রন্থিতে অবস্থিত কমেন্সাল ব্যাকটেরিয়ার বৈচিত্র্যতা হ্রাস করে দেয়।

ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটসের গবেষক আক্সিয়া ইয়াং বলেন, ‘গবেষণার তথ্য মতে, পরবর্তী বিষয়ে করণীয় ঠিক করতে এটা আমাদের জানা খুবই জরুরি যে, ট্রিকলোসান গ্রহণে আমাদের নাড়িভুড়ি সংক্রান্ত স্বাস্থ্যের ক্ষেত্রে কতটা প্রভাব ফেলে।

আপনার মতামত