সংবাদ | বিনোদন | সারাক্ষন

সহবাসের পর মন খারাপ হয় কেন

সহবাসের পর – সহবাস তো আনন্দ, পূর্ণতার ব্যাপার। কিন্তু তা সত্ত্বেও কেন মনখারাপি মেঘ ঘিরে ধরে চার পাশে? কখনও ভেবে দেখেছেন, যে জিনিসের হাত ধরে পূর্ণতা আসার কথা, সে জিনিস কেন শূন্যতা এনে দিল? এর পরেও চোখে জল কেন?

সম্প্রতি বেশ কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে যে, শুধু মনখারাপই নয়, সহবাসের পরে রাগ, বিরক্তি, হতাশার মতো অনেক কিছুই আসতে পারে। তবে এ ক্ষেত্রে ধরে নিতে হবে, এই সহবাস হবে সম্মতিসূচক।

মনোবিদরা বলছেন, সম্মতিতে সহবাসের নানা দিক রয়েছে। পরকীয়া থেকে যে সহবাস জন্ম, তাতে স্বাভাবিকভাবেই অপরাধবোধ লেগে থাকে। সহবাসের পরে উত্তেজনা কমলে, শরীরে বিবিধ হরমোনের দৌড় থামলে শুরু হয় বিবেকের কাজ। তা থেকে কান্না আসা স্বাভাবিক।

 

আবার, অতিরিক্ত ভালবাসা-প্রসূত সহবাসের সঙ্গেও কান্নার সম্পর্ক রয়েছে বলে মনে করা হয়। ব্যাপারটি কীরকম? বলা হয়, অনেক ক্ষেত্রেই সহবাসকে প্রেমের পূর্ণতা হিসেবে ধরে নেওয়া হয়। সেই পূর্ণতা আসে শরীরে, মনে। যা উপচে পড়ে চোখের লোনা জয় হয়ে।

এ ছাড়াও আসে আর একটি বিষয়। সেটা হল প্রত্যাশা এবং বাস্তবের মধ্যে সামঞ্জস্য না-থাকা। এ ক্ষেত্রে বলা হয়, অনেকেই হয়তো একটি সম্পর্কে জড়িয়েছেন। স্বাভাবিক, জৈবিক চাহিদা মেনে সম্পর্কে শরীর এসেছে। কিন্তু ঠিক সেই মুহূর্তে কেউ শরীরের জন্য প্রস্তুত নন। চোখে জল আসার এ-ও এক কারণ।

সহবাসের পর মন খারাপ হয় কেন

আর একটি কারণ ভয়। সম্পর্কে সহবাস এসে যাওয়ার অর্থ বিবিধ বাধ্যবাধকতার গণ্ডিতে বাঁধা পড়া। এই অবস্থায় সম্পর্ক ভেঙে গেলে কী হবে, সে চিন্তা স্বাভাবিক। ভয়ে চোখের জল আসা আরও স্বাভাবিক।

Comments
লোড হচ্ছে...