খেলাধুলা

সাকিব না মোস্তাফিজ-কে জিতবেন?

সাকিব না মোস্তাফিজ – দুজনেরই ঠিকানা বদলেছে। কলকাতার সঙ্গে সাত বছরের পাঠ চুকিয়ে এবার সানরাইজার্স হায়দরাবাদে বসতি গেঁড়েছেন সাকিব আল হাসান। আর জাতীয় দলের সতীর্থের বর্তমান ফ্র্যাঞ্চাইজি বদলে মুম্বাই ইন্ডিয়ানসে মোস্তাফিজুর রহমান।

বাংলাদেশ ক্রিকেটপ্রেমীদের কাছে আইপিএলে এবারের আকর্ষণ তারাই। তাতে ভিন্নমাত্রা যোগ করছে আজকের ম্যাচ। নতুন জার্সিতে রাতে মুখোমুখি হবে হায়দরাবাদ ও মুম্বাই। রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সাড়ে ৮টায়। সেখান থেকে সেটি সরাসরি সম্প্রচার করবে চ্যানেল নাইন ও স্টার স্পোর্টস-১।

এবারের আইপিএলে সাকিব ও মোস্তাফিজের শুরুটা হয়েছে দুই রকম। রোমাঞ্চকর হার দিয়ে মিশন শুরু হয়েছে মুম্বাইয়ের। ব্যক্তিগত পারফরম্যান্সেও ততটা উজ্জ্বল ছিলেন না ফিজ। ৩.৫ ওভারে ৩৯ রান দিয়ে কাটার মাস্টারের শিকার মাত্র ১ উইকেট।

তবে হায়দরাবাদের শুরুটা হয়েছে দুর্দান্ত। প্রথম ম্যাচেই ৯ উইকেটের উড়ন্ত জয় তুলে নিয়ে অভিযাত্রা শুরু করেছে তারা। তাতে সামনে থেকে নেতৃত্ব দেন সাকিব। ৪ ওভার হাত ঘুরিয়ে ২৩ রানের বিনিময়ে ২ উইকেট নেন তিনি।

ব্যক্তিগতভাবে যেমন সাকিব এগিয়ে, দলীয়ভাবে তেমন সামনে হায়দরাবাদ। আগুনে ফর্মে আছেন আরেক স্পিন জাদুকর রশিদ খান। জয়ে দারুণ অবদান রেখেছে তার হিসাবি বোলিং। ব্যাটে রানের ফোয়ারা ছুটিয়েছেন শিখর ধাওয়ান ও কেন উইলিয়ামসন। তিন বিভাগেই সমন্বয় রয়েছে কমলা জার্সিধারীদের।

মুম্বাইয়ের দুশ্চিন্তা কেবল মোস্তাফিজ নয়। প্রথম ম্যাচে জ্বলে উঠতে পারেননি জাসপ্রিত বুমরাহ ও মিচেল ম্যাকক্লেনাঘান। দুজনও ছিলেন খরুচে বোলার। তবে স্বপ্নের অভিষেক হয়েছে স্পিনার মায়াঙ্ক মারকান্দের। গতির তাণ্ডব দেখিয়েছেন হার্দিক পান্ডিয়া। তারা ৩টি করে উইকেট নিয়ে স্বল্প পুঁজির পরও ম্যাচে প্রাণ ফিরিয়েছিলেন।

দুদলেরই এবারের আসরে এটি দ্বিতীয় ম্যাচ। এখন পর্যন্ত ১০ ম্যাচে সাক্ষাৎ ঘটেছে দুই চ্যাম্পিয়নদের। উভয় জিতেছেন ৫টি করে ম্যাচ। তাই প্রথম ম্যাচে হারজিত যাই-ই থাক না কেন। হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। এখন সাকিব না মোস্তাফিজ কে জেতেন তাই দেখার।