সংবাদ | বিনোদন | সারাক্ষন

জেনে নিন, সার্টিফিকেট হারালে সহজে পাবেন যেভাবে

সার্টিফিকেট হারালে – আপনার জীবনের মহামূল্যবান একটা সম্পদ আপনার সারা বছরের কষ্টে অর্জিত আপনার পরীক্ষার সার্টিফিকেট। কোনো কারণে হারিয়ে হারিয়ে গেলে বা চুরি গেলে চিন্তার আর ভোগান্তির যেনো কোনো শেষ নেই। তবুও যাতে এরকম বিপদে পড়লে একটু হলেও সমস্যার সমাধান হয়।

তারজন্য আজকে লেখাটি। যদি কোনো কারণে সার্টিফিকেট হারানোর মত বিড়ম্বনায় পড়েন তাহলে সমাধান পেতে পারেন আজকের লেখটিতে।

আসুন জেনে নিন, সার্টিফিকেট হারালে সহজে পাবেন যেভাবে। কি করণীয় এক্ষেত্র আপনার। সার্টিফিকেট, নম্বরপত্র বা প্রবেশপত্র হারিয়ে গেলে দেরি না করে প্রথমে আপনার এলাকার নিকটবর্তী থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করতে হবে। জিডির একটি কপি অবশ্যই নিজের কাছে রাখতে হবে।

এরপর যেকোনো একটি দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তি দিতে হবে। বিজ্ঞপ্তিতে নাম, শাখা, পরীক্ষার কেন্দ্র, রোল নম্বর, পাসের সাল, বোর্ডের নাম এবং কিভাবে আপনি সাটিফিকেট, নম্বরপত্র অথবা প্রবেশপত্র হারিয়েছেন তা সংক্ষেপে উল্লেখ করতে হবে।

থানায় জিডি ও পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের পর আপনাকে যেতে হবে যে বোর্ডের অধীনে পরীক্ষা দিয়েছেন সেই শিক্ষা বোর্ডে। শিক্ষাবোর্ডের ‘তথ্যসংগ্রহ কেন্দ্র’ থেকে আবেদনপত্র সংগ্রহের পর নির্ভুলভাবে পূরণ করতে হবে।

এরপর নির্ধারিত ফি সোনালী ব্যাংকের ডিমান্ড ড্রাফটের মাধ্যমে বোর্ডের সচিব বরাবর জমা দিতে হবে। টাকা জমা হওয়ার পর আবেদন কার্যকর হবে। আবেদনপত্রের সঙ্গে মূল ব্যাংক ড্রাফট, পত্রিকায় বিজ্ঞপ্তির কাটিং ও থানার জিডির কপি জমা দিতে হবে।

Comments
লোড হচ্ছে...