প্রযুক্তি

৮১ হাজার ফেসবুক ব্যবহারকারীর তথ্য নিলামে! আপনি নিরাপদ তো?

৮১ হাজার ফেসবুক – বিশ্বজুড়ে সম্প্রতি প্রায় ১২ কোটি ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে এমন খবর পাওয়া গেছে। ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া ফিন্যান্সের দেয়া তথ্য মতে হ্যাক হওয়া এসব প্রোফাইল থেকে ৮১ হাজার হাই প্রোফাইল ব্যক্তির ব্যক্তিগত কথোপকথন নিলামে উঠেছে বলে ওই প্রতিবেদনে বলা হয়।

সেখানে আরও বলা হয়েছে, গত সেপ্টেম্বরে আন্তর্জাতিক এক অনলাইন ফোরামে দেখা যায় তথ্য নিলামের একটি বিজ্ঞাপন।

ওই বিজ্ঞাপনে বলা হয়েছে, ১০ সেন্ট (বাংলাদেশি টাকায় ৮৩৯) বিনিময়ে ফেসবুকের ব্যক্তিগত নথি বিক্রি করা হচ্ছে। এই বিষয়টি প্রকাশ হওয়ার পরপরই আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে উঠে আসে, ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত চ্যাটসহ আরও নানা তথ্য অনলাইনে বিক্রির বিষয়টি।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে এমন খবর প্রকাশের পরেও ফেসবুকের তরফ থেকে জানানো হয়েছে, তাদের নিরাপত্তা ব্যবস্থায় কোনো রকম আপস করা হয় না। এটা অন্য কোনো ব্রাউজার মারফত ফাঁস হয়েছে। এ রকম যাতে ভবিষ্যতে না হয় সেদিকে খেয়াল রাখা হবে বলেও জানায় ফেসবুক কর্তৃপক্ষ।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, যে ফেসবুক অ্যাকাউন্টগুলো হ্যাক হয়েছে তার অধিকাংশই রাশিয়া ও ইউক্রেনে। বাদ পড়েনি, যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ব্রাজিল। চুরি হওয়া তথ্যের মধ্যে যেমন আছে অন্তরঙ্গ প্রেমালাপ, তেমনি রয়েছে শাশুড়ি-বউমার ঝগড়াও। আবার সদ্য লম্বা ছুটি কাটিয়ে অসংখ্য ছবি তুলে আপলোড করেছে, এমন ছবিও চুরি করে নিয়ে ইন্টারনেটে বিক্রি করতে প্রস্তুত ওঁৎ পেতে বসে থাকা হ্যাকারগণ।

ফেসবুক কর্তৃপক্ষের বিরুদ্ধে এর আগেও তথ্য ফাঁসের অভিযোগ উঠেছিল। গত মাস থেকেই ফেসবুক ব্যবহারকারীদের একটি বিকল্প দেয়া হচ্ছে যাতে ব্যবহারকারী আগে থেকেই জানতে পারবেন, অন্য ব্যবহারকারীর কাছে তার অ্যাকাউন্টের কোন কোন বিষয় দৃশ্যমান হবে। কিন্তু তারপরেও হ্যাকিং বন্ধ করা যাচ্ছে না। এখন ভয়ের কারণ হচ্ছে- নিলামে ওঠা ৮১ হাজার ফেসবুক ব্যবহারকারীর (প্রোফাইল) মধ্যে আপনি আছেন কি না?

আপনার মতামত