হোম জাতীয় জেনে নিন প্রধানমন্ত্রীর মাসিক বেতন কত

জেনে নিন প্রধানমন্ত্রীর মাসিক বেতন কত

জেনে নিন প্রধানমন্ত্রীর মাসিক বেতন কত

জেনে নিন প্রধানমন্ত্রীর মাসিক বেতন কত – চলতি বছর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাসিক বেতন ৫৮ হাজার ৬০০ টাকা থেকে বাড়িয়ে এক লাখ ১৫ হাজার টাকা করা হয়৷ মে মাসে এ সংক্রান্ত একটি বিল পাস হয়৷ বেতন বাড়ার পর বাংলাদেশের প্রধানমন্ত্রীর বছরে মোট বেতন দাঁড়িয়েছে ১৩ লাখ ৮০ হাজার টাকা বা ১৭ হাজার ৫০০ মার্কিন ডলার৷

অন্যদিকে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও স্পিকারসহ মন্ত্রী‌ পরিষদ এবং সংসদ সদস্যদের নতুন বেতন-ভাতা নির্ধারণে পৃথক ৫টি বিল পাস হয়েছে জাতীয় সংসদে। এসব বিলগুলোতে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার, ডেপুটি স্পিকার, মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী ও সংসদ সদস্যদের বেতন-ভাতা এবং সুবিধা প্রায় দ্বিগুণ হয়েছে।

সংসদে পাস হওয়া বিলগুলো হচ্ছে- ‘রাষ্ট্রপতির (বেতন-ভাতা ও সুবিধাদি) (সংশোধন) বিল-২০১৬’ এবং ‘প্রধানমন্ত্রীর (বেতন-ভাতা ও সুবিধাদি) (সংশোধন) বিল-২০১৬’, স্পিকার এবং ডেপুটি স্পিকারের (বেতন-ভাতা ও সুবিধাদি) (সংশোধন)বিল-২০১৬, দ্য মিনিস্টারস, মিনিস্টারস অব স্টেট অ্যান্ড ডেপুটি মিনিস্টারস (রেমুনারেশন অ্যান্ড প্রিভিলেজেস) (অ্যামেন্ডমেন্ট) বিল ২০১৬, মেম্বারস অব পার্লামেন্ট (রেমুনারেশন অ্যান্ড অ্যালাউন্সেস) (অ্যামেন্ডমেন্ট) বিল ২০১৬।

এসব বিলের প্রথম অনুচ্ছেদে বলা হয়েছে, নতুন হারের এই বেতন কার্যকর হয় গত বছরের পয়লা জুলাই থেকে। তবে ভাতা কার্যকর হবে চলতি বছরের পয়লা জুলাই থেকে। এর আগে ২০০৯ সালে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের বেতন বাড়ানো হয়েছিল।

রাষ্ট্রপতি : সদ্য সমাপ্ত দশম জাতীয় সংসদের দশম অধিবেশনে পাস হওয়া বিল অনুযায়ী রাষ্ট্রপতির বেতন ৬১ হাজার ২০০ টাকা থেকে বাড়িয়ে ১ লাখ ২০ হাজার টাকা করা হয়েছে।

এ ছাড়া সুবিধাদি ১ লাখ ৫০ হাজার টাকার পরিবর্তে ২ লাখ ৭০ হাজার টাকা করা হয়েছে। আর রাষ্ট্রপতি বিমানে ভ্রমণ করলে তার বীমার জন্য আগের ১৫ লাখ টাকার পরিবর্তে ২৭ লাখ টাকা হারে তা পাবেন। তবে রাষ্ট্রপতির স্বেচ্ছাধীন তহবিলে আগের মতোই ২ কোটি টাকা থাকবে।

প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রীর (বেতন-ভাতা ও সুবিধাদি) (সংশোধন) বিলে প্রধানমন্ত্রীর বেতন ৫৮ হাজার ৬০০ টাকা থেকে বাড়িয়ে ১ লাখ ১৫ হাজার টাকা করা হয়েছে।

জেনে নিন প্রধানমন্ত্রীর মাসিক বেতন কত

আপনার মন্তব্য লিখুন...

শেয়ার করুন