ফিল লেশ, গিটারিস্ট এবং বিখ্যাত রক ব্যান্ড গ্রেটফুল ডেডের প্রতিষ্ঠাতা, 84 বছর বয়সে মারা গেছেন।
শুক্রবার লেশের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে এই খবরটি ঘোষণা করা হয়েছিল, যেখানে বলা হয়েছিল যে শুক্রবার সকালে তিনি “শান্তিপূর্ণভাবে” মারা গেছেন।
“তিনি তার পরিবার দ্বারা পরিবেষ্টিত এবং ভালবাসায় পরিপূর্ণ ছিলেন। ফিল তার চারপাশের সকলের জন্য অসাধারণ আনন্দ নিয়ে এসেছেন এবং সঙ্গীত এবং ভালবাসার উত্তরাধিকার রেখে গেছেন। আমরা আপনাকে এই সময়ে লেশ পরিবারের গোপনীয়তাকে সম্মান করার অনুরোধ জানাই,” সামাজিক ঘোষণায় মিডিয়া পড়া।
CNN কৃতজ্ঞ মৃতদের জন্য একজন প্রতিনিধির কাছে পৌঁছেছে। মৃত্যুর কারণ তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি, তবে অ্যাসোসিয়েটেড প্রেস রিপোর্ট করেছে যে লিচ এর আগে হেপাটাইটিস সি সংক্রমণ এবং বহু বছর ধরে প্রচুর মদ্যপানের কারণে 1998 সালে প্রোস্টেট ক্যান্সার, মূত্রাশয় ক্যান্সার এবং একটি লিভার ট্রান্সপ্ল্যান্ট থেকে বেঁচে গিয়েছিল।
বার্কলে, ক্যালিফোর্নিয়ার একজন স্থানীয়, লেশ 1965 সালে জেরি গার্সিয়া, বব ওয়েয়ার, রন “পিগপিন” ম্যাককারনান এবং বিল ক্রুটজম্যানের সাথে পালো অল্টোতে কৃতজ্ঞ মৃতদের সহ-প্রতিষ্ঠা করেন।
শুরু
লেশ বেহালা এবং ট্রাম্পেটের উপরও প্রশিক্ষণ নিয়েছিলেন, অবশেষে কিশোর বয়সে ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ড সিম্ফনি অর্কেস্ট্রায় দ্বিতীয় চেয়ার অর্জন করেছিলেন।
লেশ একটি মেইল ট্রাক চালাচ্ছিলেন এবং 1965 সালে একটি ছোট রেডিও স্টেশনের জন্য সাউন্ড ইঞ্জিনিয়ার হিসাবে কাজ করছিলেন যখন গার্সিয়া তাকে একটি নতুন রক ব্যান্ডের জন্য গিটার বাজাতে বলেছিলেন, যা তখন দ্য ওয়ারলকস নামে পরিচিত।
যন্ত্রের প্রতি অনুভুতি অর্জন করার পরে এবং গার্সিয়ার সাথে অধ্যয়ন করার পরে, এই জুটি প্রায়শই তাদের তৈরি করা গানের সুরে কে নেতৃত্ব দেবে তা নিয়ে ঘুরে দাঁড়াতেন, এইভাবে অনেকগুলি বিশেষত্বের মধ্যে একটি প্রতিষ্ঠা করে যার জন্য মৃতদের পরিচিত ছিল – দীর্ঘ, উন্নত করা লাগে। এর মানে হল যে একটি প্রদত্ত গানের দুটি লাইভ পারফরম্যান্স কখনও একই ছিল না।
“এটি সর্বদাই তরল, আমরা এটি দ্রুত বের করে ফেলি,” লেশ 2009 সালে অ্যাসোসিয়েটেড প্রেসের সাথে একটি বিরল সাক্ষাত্কারের সময় বলেছিলেন। “আপনি প্রশিক্ষণ কক্ষে এই জিনিসগুলি বের করতে পারবেন না।”
যদিও বেশিরভাগই তার কিংবদন্তি গিটার বাজানোর জন্য পরিচিত, লেশ ব্যান্ডের সবচেয়ে জনপ্রিয় কিছু গানের জন্য সঙ্গীত রচনা করেছিলেন এবং মাঝে মাঝে কণ্ঠও প্রদান করেছিলেন। এই গানগুলোর মধ্যে রয়েছে “প্রাইড অফ কুকামোঙ্গা”, “অবিচ্ছিন্ন চেইন” এবং “বৃষ্টির বাক্স।”
2002 সালে, লেশ ওয়্যারের সাথে পর্যবেক্ষণ করেছিলেন যে একটি ইতিহাস তৈরিকারী ব্যান্ড যখন মঞ্চে পারফর্ম করেছিল তখন তাদের কেমন অনুভূতি হয়েছিল।
“যখন পাইপলাইন খোলা থাকে, এবং সেই চিরন্তন মুহূর্তটি – যেমনটি তিনি বর্ণনা করেছেন – যেখানে সঙ্গীত সত্যিই বাস করে, এটি আমাদের জন্য উন্মুক্ত এবং আমরা এটির মধ্য দিয়ে যাওয়ার জন্য পাত্র হয়ে উঠি, তাই সঙ্গীত সময়কে অনন্তকাল নিয়ে আসে,” লেশ বলেছিলেন সে সময় সিএনএন, ওয়ারের মন্তব্যের জবাবে।
ব্যান্ডটি তাদের কিংবদন্তি লাইভ শোগুলির জন্য পরিচিত হয়ে ওঠে, যা অন্যান্য জনপ্রিয় ব্যান্ডগুলিকে অনুসরণ করার পথ তৈরি করে, যেমন ফিশ।
ডেডের শক্তিশালী ফ্যান বেস এবং অনুসরণ সম্পর্কে, লেশ 2002 সালে বলেছিলেন, “এটি সেই সম্প্রদায় যা সত্যিই এই সঙ্গীত তৈরি করে, এবং আমরা পাইপলাইনে ট্যাপ করার জন্য এবং তাদের কাছে এটি ফেরত দেওয়ার জন্য সেখানে রয়েছি, সম্ভবত উচ্চতর স্তর তাই আমরা তাদের কাছ থেকে এটি পাই এবং আমরা এটি ফেরত দেই।”
পরবর্তী বছর
দ্য গ্রেটফুল ডেড সান ফ্রান্সিসকোর ওয়ারফিল্ড থিয়েটারে 2 অক্টোবর, 1980-এ পারফর্ম করছে। সামনে, বাম থেকে: জেরি গার্সিয়া, বব ওয়েয়ার এবং ফিল লেশ। (ক্লেটন কোল/রেডফার্নসের ছবি)
দ্য গ্রেটফুল ডেড সান ফ্রান্সিসকোর ওয়ারফিল্ড থিয়েটারে 2 অক্টোবর, 1980-এ পারফর্ম করছে। সামনে, বাম থেকে: জেরি গার্সিয়া, বব ওয়েয়ার এবং ফিল লেশ। (ক্লেটন কোল/রেডফার্নসের ছবি) ক্লেটন কোল/রেডফার্নস/গেটি ইমেজ
গার্সিয়ার মৃত্যুর পর 1995 সালে কৃতজ্ঞ মৃতদের ভেঙে ফেলার পর, লেশ বেশিরভাগই তাদের মঞ্চে অভিনয়ের জন্য বেঁচে থাকা অন্যান্য সদস্যদের সাথে যোগদান করা থেকে বিরত থাকেন।
যাইহোক, তিনি ব্যান্ডের 50 তম বার্ষিকী উদযাপনের জন্য 2009 সালে গ্রেটফুল ডেড ট্যুরে অংশ নেন এবং আবার 2015 সালে “ফেয়ার দ্য ওয়েল” কনসার্টের একটি সিরিজের জন্য।
তিনি ফিল লেশ এবং ফ্রেন্ডস নামে পরিচিত সংগীতশিল্পীদের ঘূর্ণায়মান কাস্টের সাথে ঘন ঘন পারফর্ম করতে থাকেন।
লস অ্যাঞ্জেলেসে একটি প্রাক-গ্র্যামি অ্যাওয়ার্ড বেনিফিট কনসার্টে জানুয়ারিতে মৃতকে সম্মানিত করা হবে। ব্যান্ডটি 2007 সালে রেকর্ডিং একাডেমী থেকে লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কারে ভূষিত হয়।
2006 সালে সিএনএন-এর সাথে একটি কথোপকথনে, লেশ তার ব্যান্ডমেটদের সাথে খেলতে কেমন ছিল তা প্রতিফলিত করেছিলেন।
“সেই মুহুর্তে, আমি সত্যিই সেখানে ছিলাম না।” আমরা সঙ্গীত, এবং সঙ্গীত হিসাবে আমাদের ব্যক্তিত্ব আর বিদ্যমান নেই। আমরা সমষ্টিগত মনের বৃহত্তর ব্যক্তিত্বের মধ্যে বিলীন হয়েছি এবং এটিই তৈরি হয়েছিল। যখন আমরা সৃজনশীলভাবে উন্নতি করি তখন এটি তৈরি হয় এবং প্রবাহটি সত্যিই ঘটে। যখন আমরা আসলে চ্যানেল করি, তখন আমরা সেই টিউবটিকে অন্য বাস্তবতায় খুলে দেই যা আমাদের সাথে কথা বলে। আমরা অ্যাডাপ্টার হিসাবে কাজ করি, এবং আমাদের এটিকে সংগীত চিন্তায় নামিয়ে আনতে হবে। তবে এটি এমন কিছু নয় যা আপনি সচেতনভাবে করতে পারেন, কীভাবে করবেন বা শিখবেন তা শিখুন। এটি এমন কিছু যা আপনার সাথে ঘটে যখন তারাগুলি সঠিকভাবে সারিবদ্ধ হয় এবং যখন আপনার ব্যক্তিগত চেতনা যথেষ্ট খোলা থাকে।”
লেশ তার স্ত্রী জিল এবং তার দুই ছেলে ব্রায়ান এবং গ্রাহামকে রেখে গেছেন।
এই গল্পটি অতিরিক্ত তথ্য সহ আপডেট করা হয়েছে।
সিএনএন এর জেসন মরিস এই প্রতিবেদনে অবদান রেখেছেন।